শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২ | ১৪ই মাঘ ১৪২৮

করোনা মহামারীতেও জাতিসংঘে ভাষণ দেবেন ট্রাম্প

জাতিসংঘে দম্ভোক্তি করে হাসির পাত্র হলেন ট্রাম্প

জাগরণ ডেস্ক।।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে আগামী সেপ্টেম্বরে সশরীরে উপস্থিত হয়ে ভাষণ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংস্থাটিতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বৃহস্পতিবার এমন তথ্য দিয়েছেন।

তবে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানা গেছে, ট্রাম্প সশরীরে ভাষণ দিলেও করোনা মহামারীর কারণে বিশ্বের অন্যান্য নেতারা নিউইয়র্কে ভ্রমণ না করে ভিডিও বার্তা পাঠাবেন। ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর কারণে বিশ্ব সংস্থাটির বার্ষিক অধিবেশন সপ্তাহব্যাপী এক উদযাপনে রূপ নেবে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস গত মে মাসে বলেছিলেন, ভ্রমণ সমস্যার কারণে বিশ্ব নেতারা ভিডিও বার্তা পাঠাবেন। ১৯৩ সদস্যের সাধারণ পরিষদ গত সপ্তাহে কয়েকটি বিশেষ পদক্ষেপ নিতে একমত হয়েছে। যাতে বলা হয়েছে, প্রতিটি দেশের নিউইয়র্কভিত্তিক অন্তত একজন প্রতিনিধি, সম্ভব হলে দুজন, বক্তব্যের জন্য সাধারণ পরিষদের হলে উপস্থিত হবেন।

কূটনৈতিক থিংকট্যাংক দ্য মেরিডিয়ান ইন্টারন্যাশনালকে জাতিসংঘের মার্কিন দূত কেলি ক্রাফট বলেন, আমরা আশা করছি, সাধারণ অধিবেশনে ট্রাম্প সশরীরে উপস্থিত হয়ে বক্তব্য দেবেন। তিনি হবেন বিশ্বের একমাত্র নেতা, ‍যিনি সেখানে নিজেই উপস্থিত থাকবেন। তিনি বলেন, অবশ্যই আমরা মানবাধিকার, স্বচ্ছতা ও জবাবদিহির বিষয়গুলোতে বেশি আলোকপাত করবো। সাধারণ অধিবেশেনে ব্রাজিলের পরেই ঐতিহ্যগতভাবে ভাষণ দেবে যুক্তরাষ্ট্র। আগামী ২২ সেপ্টেম্বর এই অধিবেশন শুরু হতে যাচ্ছে।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন