রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৩ই অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ বছরে সাকিব

গত ৬ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ বছর পূর্ণ হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। সোমবার নিজের অফিশিয়াল ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করে সাকিব লেখেন- দেখতে দেখতে কেটে গেছে অনেকগুলো দিন। বিগত ১৪ বছরের প্রত্যেকটি দিনই আমার কাছে রোমাঞ্চকর একেকটি অভিজ্ঞতা। এমন দুর্দান্ত এক পথচলাই আমাকে দাঁড় করিয়েছে আজকের জায়গায়।

জাতীয় দলের সাবেক এই অধিনায়ক আরও লেখেন- আপনাদের সবার অকুণ্ঠ সমর্থন আর ভালোবাসাই আমাকে জুগিয়েছে পথ চলার অনুপ্রেরণা। ক্যারিয়ারের ১৪তম বছর পূর্ণ করার দারুণ এই মুহূর্তে আমি ধন্যবাদ জানাতে চাই আপনাদের সবাইকে। আগামী দিনগুলোতে এগিয়ে যেতে চাই নতুন উদ্যমের সঙ্গে।

জুয়াড়িদের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর আইসিসিকে না জানানোর অপরাধে এক বছর সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হন সাকিব। আগামী ২৯ অক্টোবর নিষেধাজ্ঞা উঠে যাবে সাকিবের।

ক্রিকেটে নিষিদ্ধ হওয়ার আগে গত বছর সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন সাকিব। এরপর বাংলাদেশ দল ভারত সফরে যাওয়ার আগে নিষিদ্ধ হন এই অলরাউন্ডার। বর্তমানে স্ত্রী ও দুই কন্যার সঙ্গে যুক্তরাষ্ট্রে রয়েছেন সাকিব আল হাসান। আগামী মাসে তার অনুশীলনে ফেরার কথা রয়েছে।

২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাকিব আল হাসানের। এরপর থেকে জাতীয় দলের হয়ে গত ১৪ বছরে ৫৬টি টেস্ট, ২০৬টি ওয়ানডে আর ৭৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাকিব। ব্যাট হাতে ১৪টি সেঞ্চুরির সাহায্যে ১১ হাজার ৭৫২ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে ৩৩৮ ম্যাচে এ বাঁহাতি স্পিনার শিকার করেন ৫৬২ উইকেট।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন