রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ ১৪২৯

পন্ডিত চিরঞ্জীব চক্রবর্তীর নতুন লাইভ সিরিজ ‘ধা যেখানে কথা বলে’

যুক্তরাজ্য থেকে শাহীন মিতুলি //

প্রতিচ্যে ভারতীয় মার্গ সঙ্গীতের প্রথিতযশা শিল্পী পন্ডিত চিরঞ্জীব চক্রবর্তী এবার ‘হোয়্যার ধা স্পিকস্’ শিরোনামে শুরু করছেন এক নতুন ফেইসবুক লাইভ সিরিজ। এতে ভারত থেকে যোগ দেবেন হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীতের স্বনামধন্য তবলা মায়েস্ট্রোরা। এই সিরিজের অংশ হিসাবে ১৬ আগস্ট রোববার ইউ কে সময় বিকেল সাড়ে চারটায় পন্ডিত চিরঞ্জীব চক্রবর্তীর সঙ্গে ভোক্যাল মিউজিক ও তবলা সংগত বিষয়ক তাত্ত্বিক এবং গভীরতাশ্রয়ী কথোপকথনে অংশ নেবেন বেনারস ঘরানার শীর্ষ তবলা মায়েস্ট্রো পন্ডিত কুমার বোস।

পর্যায়ক্রমে এই সিরিজের আলোচনায় যোগ দেবেন পন্ডিত যোগেশ সামসি, পন্ডিত সমর সাহা এবং পন্ডিত সুরেশ তালোয়ালকরের মতো বিশ্বনন্দিত তবলাবাদকরা। ইতিপূর্বে পন্ডিত চিরঞ্জীব চক্রবর্তীর কথোপকথন সিরিজ ‘সোল টাচিং টোন’ বিশ্বের বিভিন্ন প্রান্তে সঙ্গীতপিপাসু দর্শকদের দ্বারা বিপুলভাবে প্রশংসিত হয়। সাম্প্রতিক সময়ের প্রধান কিছু নারী কণ্ঠশিল্পী নিয়ে শুরু হয় এর প্রথম পর্ব। এতে অংশ নেন রোজাবেলা গ্রেগরি, অম্বিকা জোয়েস, আবিরা শাহ্, আরিফা হাফিজ, পিউ মুখার্জি, তানিয়া ডি অলিভিয়েরা, রূপা চৌধুরি প্রমুখ। এই সিরিজের অংশ হিসাবে অচিরেই ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে যোগ দেবেন সাম্প্রতিক সময়ে আলোচিত পুরুষ কণ্ঠশিল্পীরা।

পন্ডিত চিরঞ্জীব চক্রবর্তী ভারতীয় মার্গ সঙ্গীতের একজন নিভৃতচারী সাধক। ভুবনজয়ী শাস্ত্রীয় সঙ্গীত মায়েস্ট্রো পন্ডিত অরুন ভাদুড়ী এবং পন্ডিত নিদান বন্ধু ব্যানার্জির কাছ থেকে হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীতের দীক্ষা নেয়ার পর পন্ডিত অজয় চক্রবর্তীর প্রতিষ্ঠিত শ্রুতিনন্দনে জ্যেষ্ঠ সঙ্গীত শিক্ষক হিসাবে যোগদান করেন। পরবর্তীতে বৃটেনে ভারতীয় বিদ্যাভবনে শাস্ত্রীয় সঙ্গীতের শিক্ষক হিসেবে নিযুক্ত হন। বিশ্বব্যাপী বিভিন্ন দেশের প্রধান প্রধান ভেন্যুতে নিয়মিত শাস্ত্রীয় এবং নিরীক্ষাধরমী সঙ্গীত পরিবেশনার পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশে নানা ভাষাভাষী শিক্ষার্থীদের তিনি শাস্ত্রীয় সঙ্গীতের তালিম দিয়ে যাচ্ছেন নিয়মিতভাবে। বিশ্বমানের সঙ্গীত পরিবেশনার পাশাপাশি পন্ডিত চিরঞ্জীব চক্রবর্তী শাস্ত্রীয় সঙ্গীতের একজন নমস্য শিক্ষক হিসাবেও বৃটেন এবং ইউরোপে বিপুলভাবে সমাদৃত। সম্প্রতি তিনি বৃটেনের ট্রিনিটি কলেজ অব লন্ডন থেকে ইন্ডিয়ান ভোক্যাল মিউজিকের “ফেলো” সম্মানে ভূষিত হন।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন