রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ ১৪২৯

৩৭তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত ২৭ জনকে নিয়োগ দিতে রুল

জাগরণ ডেস্ক //

৩৭তম বিসিএসে সুপারিশকৃত ২৭ জনকে কেন নিয়োগ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট বিবাদীদের রুলে জবাব দিতে বলা হয়েছে। রোববার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও মাননীয় বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত ভার্চুয়াল দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়, সচিব অর্থ মন্ত্রণালয়, চেয়ারম্যান, বাংলাদেশ কর্ম কমিশন সহ চার জনকে বিবাদী করা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া। অপর দিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি দেবাশীষ ভট্টাচার্র্য্য ও সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু।

ছিদ্দিক উল্লাহ্ মিয়া রুলের বিষয়টি নিশ্চিত করে জানান, ৩৭তম বিসিএস এ পিএসসি সবমোর্ট ১৩১৪ জন প্রার্থীকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ প্রদান করেন কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় বিগত ২০/০৩/২০১৯, ১৭/০৪/২০১৯, ০৫/০৫/২০১৯, ৩০/০৫/২০১৯, ১৬/০৭/২০১৯, ২৯/০৭/২০১৯ ও ১৮/০৩/২০২০ ইং তারিখে একাধিক প্রজ্ঞাপনের মাধ্যমে ১২৪৯ জন প্রার্থীকে বিভিন্ন পদে নিয়োগ প্রদান করলেও রিট আবেদনকারী ২৭ জনকে অদ্যবধি নিয়োগ প্রদান করা হয়নি। কিন্তু যদিও তারা নিয়োগপ্রাপ্তদের ন্যায় সব পরীক্ষা উত্তীর্ণ হয়েছেন। তাদের নিয়োগ না দেয়া সর্ম্পন্নভাবে সংবিধানের স্পষ্ট লংঘন। তাই তারা এই প্রজ্ঞাপন থেকে তাদের নাম বাদ দেয়া এবং সুপারিশকৃতদের স্ব-স্ব পদে নিয়োগে প্রদানের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন।

রীটকারীরা হলেন নাইমুর রহমান, ইমরান হাসান, মেহরাব হোসেন, বিনজির ইকবাল, মো. রবাইয়ত ফেরদৌস, মো. হাসানুর রহমান, ফারহানা হোসাইন, কামাল হোসেন, এ.এইচ, এম ইমাম হোসাইন, রাকিব আহমেদ সৈয়দ, মো. আবদুর রশিদ সহ ৩৭ তম বিসিএসের সর্বমোট ২৭ জন প্রার্থী। সূত্র: যুগান্তর।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন