রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ ১৪২৯

শীতে বাড়বে প্রকোপ, ব্রিটেনেই হতে পারে ১ লাখ মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর কবলে পুরো বিশ্ব। শীত এই ভাইরাসের প্রকোপ আরো বাড়বে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। একই দাবি করেছেন ব্রিটেনের অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সের অধ্যাপক স্টিফেন হলগেট।

আসন্ন শীতকালীন এই করোনার সংক্রমণে ব্রিটেনে প্রায় ১ লক্ষ ২০ হাজার মানুষের মৃত্যু হবে বলেও অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সের এক প্রতিবেদনে বলা হয়। এমন খবর প্রকাশ করেছে নিউজ এইট্টিন।

অধ্যাপক স্টিফেন হলগেট ১৪ জুলাই, মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, আগামী শীতে করোনা আরো মারাত্মক আকার ধারণ করতে পারে। তা বর্তমান অবস্থার চেয়ে কয়েক গুণ শোচনীয় হতে পারে।

তিনি বলেন, ‘আসন্ন শীতে করোনায় আরো বেশি মৃত্যু হতে পারে। এটা অনুমান নয়, সম্ভাবনা।’

তিনি আরো বলেন, যদি আগাম সতর্কতা নেয়া যায়, তবে বিপদ কিছুটা হলেও কমতে পারে। সতর্কতা বলতে সঙ্গ (শারীরিক দূরত্ব) এড়ানোর কথাই বলেন গবেষক স্টিফেন হলগেট।

অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সের ওই প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর ২০২০ থেকে জুন ২০২১ সালের মধ্যে ব্রিটেনের হাসপাতালগুলোতে থাকা ১ লাখ ১৯ হাজার ৯০০ জন করোনা রোগীর মৃত্যুর সম্ভাবনা আছে। একইসঙ্গে চলতি বছরে করোনা সংক্রমণের চাপ ও মৌসুমের শুরুতে জ্বর হওয়ার সম্ভাবনাই করোনার ঝুঁকি বাড়িয়ে দেবে কয়েকগুণ।

এ বিষয়ে স্টিফেন বলেন, ‘করোনা যায়নি। আমাদের বিধি মেনে হবে সুস্থ থাকার চেষ্টা করতে হবে।’

এর আগে প্রাথমিক স্বাস্থ্যবিধি না মানলে অদূর ভবিষ্যতে স্বাভাবিক জীবনে ফেরত যাওয়া যাবে না বলেও জানিয়েছিল ডাব্লিউএইচও। আর গত মঙ্গলবার সংস্থাটি আবারো জানায়, আসন্ন শীতকালে করোনার প্রকোপ আরো বাড়বে।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন