সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২১শে অগ্রহায়ণ ১৪২৮

নোয়াখালীতে শিল্পী হাশেম ও রমানাথ স্মরণে নাগরিক শোকসভা

জাগরণ ডেস্ক//

নোয়াখালীতে বরেণ্য গীতিকার, সুরকার ও শিল্পী অধ্যাপক মো. হাশেম এবং রবীন্দ্র সঙ্গীত শিল্পী অধ্যাপক রমনাথ সেন স্মরণে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়েছে। নোয়াখালীর মাইজদী বিআরডিবি হলরুমে বুধবার দুই বরেণ্য শিল্পীর স্মরণে নাগরিক কমিটি, নোয়াখালী এই শোকসভার আয়োজন করে।

নাগরিক কমিটি, নোয়াখালীর সভাপতি মুক্তিযোদ্ধা মিয়া মো. শাহজাহান এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন নাগরিক কমিটির সাধারাণ সম্পাদক এডভোকেট মানছুরুল হক খসরু।

শোক সভায় আলোচনা করেন, বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান, বাসদ নেতা ও সিনিয়র আইনজীবী শ্যামল কান্তি দে, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক প্রষুণ কান্তি মজুমদার, নাট্য ব্যক্তিত্ব মীরন মহিউদ্দিন, অধ্যাপক শিরিন আক্তার, নোয়াখালী জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি চৌধুরী জাকির হোসেন বাবর, নোয়াখালী টাউন হলের সাধারণ সম্পাদক নাজমুস সাকিব পারভেজ, বাংলাদেশ শিক্ষক সমিতি নোয়াখালী জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ আলমগীর, বিশিষ্ট সমাজকর্মী ও নোয়াখালী রুরাল ডেভলপমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক আবদুল আউয়াল, শিল্পী অধ্যাপক রমানাথ সেনের কন্যা সুস্মিতা সেন, নোয়খালী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু তাহের, অধ্যাপক মামুনুর রশিদ, কবিরহাট পৌরসভার মেয়র ও কবিরহাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জহিরুল হক রায়হান, নোয়াখালী জেলা বারের সভাপতি ও উদীচি শিল্পী গোষ্ঠী নোয়াখালী শাখার সভাপতি এডভোকেট মোল্লা হাবিবুর রসুল মামুন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, নোয়াখালী জেলা শাখার সাধারণ সম্পাদক এমদাদ হোসেন কৈশোর, বরেণ্য দুই শিল্পী পরিবারের সদস্যসহ বিশিষ্ট নাগরিকবৃন্দ।

সঙ্গীত পরিবেশন করেন কাজল ভট্টাচার্য, শাহনাজ হাশম ও শুক্লা মজুমদার। বীর মুক্তিযোদ্ধা ও নাগরিক কমিটি নোয়াখালী জেলা’র সভাপতি মিয়া মোঃ শাহজাহান সমাপনি বক্তব্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

অধ্যাপক মো. হাশেম নোয়াখালী আঞ্চলিক গানের সম্রাট, শিক্ষাবিদ, গীতিকার ও সুরকার ছিলেন। তিনি আঞ্চলিক গান, লোকগীতিসহ প্রায় আড়াই হাজার গান রচনা ও সুরারোপ করেন। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের প্রথম শ্রেণির তালিকাভুক্ত শিল্পী ছিলেন। গত ২৩ শে মার্চ তিনি মৃত্যুবরণ করেন।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন