রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ ১৪২৯

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

জাগরণ ডেস্ক //

ভারতীয় রাজনীতিতে বিরাট অধ্যায়ের অবসান, প্রয়াত হলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রনব মুখার্জী ভারতবর্ষের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রাক্তন অর্থমন্ত্রী প্রনব মুখার্জী জন্মগ্রহন করেন ১১ ডিসেম্বর ১৯৩৫ সালে। নিয়তির নির্মম পরিহাসে ৮৪ বছর বয়সে আজ তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন৷

আজ সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যায় ভারতের রাজধানী দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি৷ বিষয়টি নিশ্চিত করে তার ছেলে অভিজিৎ মুখার্জি টুইট করেন।

প্রণব মুখার্জির অস্ত্রোপচার হয়। এতে মাথায় জমাট বাঁধা রক্ত বের করা হয়। রাতেই তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়৷ সোমবার (১০ আগস্ট) হাসপাতালে ভর্তির আগেও প্রণব মুখার্জি নিজেই টুইট করে জানান, তাঁর করোনা পজিটিভ৷

ভারতীয় রাজনীতির একটি বিরাট অধ্যায়ের অবসান হল তাঁর মৃত্যুতে ।০৯ আগস্ট রাতে বাথরুমে পড়ে যান ভারতের সাবেক এ রাষ্ট্রপতি। ১০ আগস্ট সকালে ডান হাত অবশ হতে থাকায় দ্রুত প্রণব মুখোপাধ্যায়কে হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷ সেখানে চিকিৎসকরা অপারেশনের সিদ্ধান্ত নেন। অপারেশনের আগে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে।

প্রণব মুখোপাধ্যায় ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের রাষ্ট্রপতি ছিলেন । ৫০ বছরেরও বেশি সময় সক্রিয় রাজনীতিতে থাকা প্রণব মুখোপাধ্যায়কে ২০১৯ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারত রত্নে ভূষিত করা হয়। ১৯৯৭ সালে তিনি সেরা সাংসদ পুরস্কার পেয়েছিলেন। ২০০৮ সালে পদ্মবিভূষণ সম্মান পান তিনি।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন