সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ | ২৩শে মাঘ ১৪২৯

চোখ লাইভ সিরিজে আসছেন আহমেদ কায়সার

জাগরণ ডেস্ক //

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র বিষয়ক সংগঠন ‘চোখ ফিল্ম সোসাইটি’ শুরু করতে যাচ্ছে চলচ্চিত্র বিষয়ক এক ব্যতিক্রমীধর্মী ভার্চুয়াল উদ্যোগ। চলচ্চিত্র নির্মাণ, প্রদর্শনী, আলোচনা, সমালোচনা, বিশ্লেষণসহ ইত্যাকার বিভিন্ন আয়োজনের পর এবার ‘চোখ লাইভ সিরিজ’ নামে ফেইসবুক লাইভ আড্ডার উদ্যোগ ‍নিয়েছে সংগঠনটি। শুক্রবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় চোখ ফিল্ম সোসাইটির ফেইসবুক পেজ থেকে তা সরাসরি সম্প্রচারিত হবে।

সংগঠনটির সভাপতি ফাহিম আল হৃদয় জানান, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের চোখ ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ ইনিশিয়েটিভ এর যৌথ আয়োজনে করোনা-সংকটকালে প্রতি মাসেই একাধিকবার এ লাইভ-আড্ডা অনুষ্ঠিত হবে। এতে দেশ বিদেশের প্রথিতযশা চলচ্চিত্রকার, চলচ্চিত্রকর্মী এবং চলচ্চিত্র সমালোচকরা অংশ নিবেন।

চোখ ফিল্ম সোসাইটির সাবেক সভাপতি তানভীর আহমেদ ক্লিয়ন এবং বর্তমান সাধারণ সম্পাদক আকরাম হোসাইনের সঞ্চালনায় সূচনা পর্বে অতিথি হিসেবে উপস্থিত থাকছেন কবি, চলচ্চিত্র-সমালোচক এবং বৃটেনে ভারতীয় মার্গ সঙ্গীতের শীর্ষ সংস্থা সৌধ এর পরিচালক টি এম আহমেদ কায়সার। সমন্বয়ক হিসেবে থাকবেন সাংবাদিক, চলচ্চিত্রকর্মী এবং সংগঠনটির সাবেক সভাপতি মুস্তফা মনওয়ার সুজন।

গল্পকার, চলচ্চিত্রকর্মী এবং চোখ ফিল্ম সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক শ্যামল কান্তি ধর জানান, প্রগতিশীল চিন্তা-চেতনা, আন্তর্জাতিকতাবাদ, গভীর শিল্পবোধ, সমাজ-নির্মাণ-বিনির্মাণমুখি চলচ্চিত্র চর্চায় চোখ ফিল্ম সোসাইটির রয়েছে গৌরবমায় ভূমিকা। ১৯৯৬ সালের ২৯ আগস্ট ‘চোখ ফিল্ম সোসাইটি প্রতিষ্ঠার পর থেকে বাংলাদশের চলচ্চিত্র আন্দোলনে প্রশংসনীয় ভূমিকা রেখে আসছে। বিকল্পধারার চলচ্চিত্র প্রদর্শনী, ধারাবাহিকভাবে সিনেমা ম্যাগাজিন ‌’প্রক্ষেপণ’ প্রকাশ এবং এসবের মধ্য দিয়ে শিল্প-সৌকষমুখি চলচ্চিত্রের বিপুল দর্শক তৈরিতে এ সংগঠন যেকোনো বিচারেই শীর্ষস্থানীয়। এবারের এই ব্যতিক্রমধর্মী উদ্যোগও সামগ্রিকভাবে চলচ্চিত্র আন্দোলনে নতুন মাত্রা যোগ করবে।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন