রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ ১৪২৯

যুক্তরাষ্ট্র : বিদেশি শিক্ষার্থীদের দেশে ফেরানোর নীতি প্রত্যাহার

অবশেষে বিদেশি শিক্ষার্থীদের নিজে দেশে ফেরানোর সিদ্ধান্ত বাতিল করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে বিদেশি শিক্ষার্থীরা সব ক্লাস অনলাইনে করলে, নিজেদের দেশে ফিরে যেতে হবে বলে জানিয়েছিল ট্রাম্প প্রশাসন।

এই নীতি ঘোষণার পর দেশটির বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও ব্যবসায়িক সংগঠনসহ নানা মহল থেকে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে তীব্র সমালোচনা ও চাপ তৈরি করে। ফলে ওই সিদ্ধান্ত প্রত্যাহার করতে বাধ্য হয় ট্রাম্প প্রশাসন। এমন খবর প্রকাশ করেছে নিউজ এইট্টিন।

গত সপ্তাহে মার্কিন প্রশাসন ঘোষণা করেছিল, বিদেশি শিক্ষার্থীদের কিছু ক্লাস অফলাইনে করতে হবে। যদি তা না করে সবগুলোই অনলাইনে করা হয় তাহলে তাদের স্টুডেন্ট ভিসা বাতিল করা হবে। তাদের নিজেদের দেশে ফিরে যেতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১০ লাখেরও বেশি বিদেশ শিক্ষার্থী পড়াশোনা করে। তাদের মধ্যে অনেকেই সম্পূর্ণ টিউশন ফিও দিয়েছেন। দেশটির অনেক প্রতিষ্ঠান ওই শিক্ষার্থীদের দেয়া ফি’র উপর ভিত্তি করেই চলে। ট্রাম্পের নতুন অভিবাসন নীতিতে বলা হয়, অফলাইনে যারা ক্লাস করবে তারা নিজেদের দেশে ফিরে গিয়ে ভার্চুয়াল ক্লাস করুক।

দেশটির একাধিক শিক্ষা প্রতিষ্ঠান জানায়, চলমান সেমিস্টারে তারা পুরো ক্লাস নেবে অনলাইনে। হার্ভার্ড ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) ট্রাম্প সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আগেই পদক্ষেপ গ্রহণ করেছিল। এ বিষয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ১৭টি স্টেটও মামলা করে।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন