রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৩ই অগ্রহায়ণ ১৪২৮

১২ ডিসেম্বর বিশ্ব জলবায়ু সম্মেলন

জাগরণ ডেস্ক //

জাতিসংঘ ও বৃটেন বুধবার বলেছে, ঐতিহাসিক প্যারিস জলবায়ু চুক্তির পঞ্চম বার্ষিকীতে ১২ ডিসেম্বর তারা যৌথভাবে বিশ্ব জলবায়ু সম্মেলনের আয়োজন করবে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কর্তৃক- ২০৩০ সাল নাগাদ কার্বন নিঃসরণ সর্বোচ্চ মাত্রায় পৌঁছাবে এবং পরিবেশবাদীদের পদক্ষেপের কারণে ২০৬০ সাল এই নিঃসরণ সহনীয় মাত্রায় নেমে আসবে বলে জাতিসংঘকে জানানোর কয়েক দিন পরে এই সম্মেলনের ঘোষণা দেয়া হলো।
জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, “আমাদের কৃতিমান পরিবেশবাদী রয়েছেন এবং প্রতিটি নগরী ,কর্পোরেশন এবং দেশে কার্বন দূষণ সমস্যার সমাধানের লোক রয়েছেন।”
“তবে জলবায়ুজনিত জরুরি পরিস্থিতি সম্পূর্ণ আমাদের ওপর নির্ভর করে, আমাদের এখন সময় নষ্ট করার সুযোগ নেই, আমাদের অস্তিত্বের সংকট কাটিয়ে ওঠার বিষটি দ্রুত সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ এবং দেশগুলোর সংহতির ওপর নির্ভর করে।”
গুতেরেস ও বৃটিশ প্রধান মন্ত্রী বরিস জনসন বৃহস্পতিবার জলবায়ু ইস্যুতে এক গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন।
ভিডিও লিঙ্কের মাধ্যমে রাখা বক্তব্যে জনসন বলেন,করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বের দেশগুলো যেভাবে কাজ করছে এমনটাই আশা করা হচ্ছিল, এভাবে আমরা পুন:নির্মানের দিকে এগিয়ে যাবো এবং এর আগে অবশ্যই পুনঃনির্মাণে কিভাবে আরো উন্নততর সুযোগ কাজে লাগানো যায় সেটি ভাবতে হবে।
চলতি সহা¯্রাব্দের শেষ নাগাদ বিশ্বের গড় তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখতে হবে, বিজ্ঞানীরা এই গ্রহকে প্রাণের বসবাসযোগ্য রাখতে তাপমাত্রা বৃদ্ধি রোধ করা জরুরি বলে গুরুত্বারোপ করেছেন।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন