শনিবার, ৮ অক্টোবর ২০২২ | ২৩শে আশ্বিন ১৪২৯

আইনমন্ত্রী: ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হচ্ছে

আগামী ১২ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করতে একটি আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (৮ অক্টোবর) তিনি সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন।

সাংবাদিকদের আনিসুল হক বলেন, “‘নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০’ সংশোধন করে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার সুপারিশ করা হয়েছে। আইনটির সংশোধিত খসড়া মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের জন্য পাঠানো হচ্ছে।”

আইনমন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশেই এই প্রস্তাব করা হচ্ছে। আগামী ১২ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব তোলা হবে।”

“এই প্রস্তাবনায় বিদ্যমান আইনের ৯(১) ধারায় পরিবর্তন করে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করে দেয়ার সুপারিশ করা হয়েছে,” যোগ করেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে গণধর্ষণ ও একই ধরনের বেশ কয়েকটি ঘটনায় সারাদেশে তুমুল ক্ষোভের সৃষ্টি হয়। এসবের প্রেক্ষিতে দেশব্যাপী ধর্ষণের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান চালু করার দাবি ওঠে। এসবের পরিপ্রেক্ষিতে সরকারের এমন সিদ্ধান্ত এলো।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন