সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২১শে অগ্রহায়ণ ১৪২৮

অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার মাধ্যমে পরমাণু সমঝোতা পূর্ণতা পেয়েছে: চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা সংক্রান্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের প্রথম পর্যায় ১৮ অক্টোবর পূর্ণতা পেয়েছে। ওই প্রস্তাবের ভিত্তিতে গত ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এক বক্তব্যে এ মন্তব্য করেন ওয়াং ই।

চীনা পররাষ্ট্রমন্ত্রী পারস্য উপসাগর পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক ভার্চুয়াল বৈঠকে এই পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব রক্ষা করার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানান।

১৮ অক্টোবর ইরানের ওপর থেকে স্বয়ংক্রিয়ভাবে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার প্রতি ইঙ্গিত করে ওয়াং ই বলেন, নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্যদেশ পরমাণু সমঝোতা ও ২২৩১ নম্বর প্রস্তাবের ন্যায়সঙ্গত বাস্তবায়ন চায়।

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হয়।এর পরপরই জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব পাস করে এই সমঝোতাকে আন্তর্জাতিক আইনের মর্যাদা হয়।

ওই সমঝোতায় বলা হয়েছিল, ২০২০ সালের ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে উঠে যাবে এবং এ বিষয়ে এই সংস্থার পক্ষ থেকে আলাদা কোনো ঘোষণা দিতে হবে না।

সে অনুযায়ী তিনদিন আগে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেছে এবং ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেছেন, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর রাশিয়া ও চীনের কাছ থেকে সমরাস্ত্র কেনার ব্যাপারে চুক্তি করেছে ইরান।সূত্র:পার্সটুডে

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন