সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২১শে অগ্রহায়ণ ১৪২৮

এসএসসি-এইচএসসি পরীক্ষা পেছাচ্ছে : শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস সংক্রমণের কারণে আগামী বছরের (২০২১) এসএসসি ও এইচএসসি পরীক্ষাও নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হচ্ছে না। এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার স্কুলে ভর্তি নিয়ে আয়োজিত এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন মাসের সংক্ষিপ্ত সিলেবাস করা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে আমরা তাদের তিন মাস ক্লাস করাতে চাই। সে কারণে হয়তো এসএসসি ও এইচএসসি পরীক্ষা দু-এক মাস পিছিয়ে যাবে।’

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু এবার করোনাভাইরাসের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। এই ছুটি সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

তিনি আরো বলেন, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল তৈরিতে পরীক্ষার্থীদের এসএসসির ফল প্রাধান্য পাবে। এ ক্ষেত্রে এসএসসি পরীক্ষার ফলের ৭৫ শতাংশ ও জেএসসি পরীক্ষার ফলের ২৫ শতাংশ গণনা করে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসের মধ্যেই ফল পাবেন শিক্ষার্থীরা।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা কিছুটা গুরুত্বের সাথে অংশ নেন। এটি এইচএসসিরও কাছে। তাই এসএসসির ফলের ওপর আমরা জোর দেবো। পরীক্ষার্থীদের এসএসসির ফলের ৭৫ শতাংশ ও জেএসসির ফলের ২৫ শতাংশ গণনা করে এইচএসসির ফল প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসেই ফল প্রকাশ করা হবে।

তিনি আরও জানান, যখন ফল প্রকাশ করা হবে তখন কিভাবে ফল তৈরি করা হয়েছে তা জানিয়ে দেয়া হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও কারিগরির শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষা হয়না। তাই শুধু এসএসসির ফলেই এসব শিক্ষার্থীদের ফল দেয়া হবে।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন