রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ ১৪২৯

বর্ষসেরার দৌড়ে লেভান্ডভস্কির সঙ্গে মেসি, রোনালদো

করোনার কারণে চলতি বছর বর্ষসেরার পুরষ্কার বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলো ফিফা। তবে সপ্তাহদুয়েক আগে সে সিদ্ধান্ত থেকে সরে এসে অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেয় সংস্থাটি। তাইতো বুধবার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক এ সংস্থা। মূলত এরপরই জানা গেল বর্ষসেরা পুরস্কার জেতার দৌড়ে এগিয়ে রয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার, রবার্ট লেভান্ডভস্কি, সার্জিও রামোসরাও।

এ বছরে লেভান্ডভস্কির নৈপুণ্যে চ্যাম্পিয়নস লিগ, বুন্দেসলিগা সহ পাঁচটি শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখ। এ সুবাদে বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন তিনি। এদিকে দলগতভাবে ফাঁকা থাকলেও মেসি গেলো মৌসুমে বিশটিরও বেশি গোল করেছেন, করিয়েছেনও সমানতালেই। তার অনন্য এই ‘ডাবল’ই তাকে সংক্ষিপ্ত তালিকায় নিয়ে এসেছে। তবে রোনালদোর আবার দলীয় ও ব্যক্তিগত সাফল্য, দুটোই আছে। যেমন আছে রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোসের।

ফিফা বর্ষসেরার তালিকায় আরও আছেন নেইমার, কিলিয়ান এমবাপে, থিয়াগো আলকান্তারা, সাদিও মানে, মোহামেদ সালাহ, ভার্জিল ফন ডাইক, ও কেভিন ডি ব্রুইনা।

এদিকে বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় আছেন অ্যালিসন, কোর্তোয়া, নয়্যার, ওবলাক ও স্টেইগেন। আর ফ্লিক, জিদান, ক্লপ ও লোপেতেগুইয়ের সঙ্গে বর্ষসেরা কোচের তালিকায় জায়গা করে তাক লাগিয়েছেন লিডস ইউনাইটেডকে ইপিএলে কোয়ালিফাই করানো কোচ মার্সেলো বিয়েলসা।

বুধবারই আবার প্রকাশিত হয়েছে সেরা নারী ফুটবলার, সেরা গোলকিপার, সেরা কোচ ও সেরা গোলের জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকাও।

এরআগে ১৯৯১ সালে থেকে ২০০৮ সাল পর্যন্ত ছিল ফিফা প্লেয়ার অফ দ্য ইয়ার নামে এ পুরস্কার দেয়া হত। তবে ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত ব্যালন ডি’অরের সঙ্গে মিলে এ পুরস্কার দেওয়া হতো ফিফা ব্যালন ডি’অর নামে। তবে ২০১৬ সাল থেকে আবারও স্বতন্ত্রভাবে ফিফা বেস্ট অ্যাওয়ার্ডস নামে বর্ষসেরাদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নেয় ফিফা। এবারও সে পুরস্কারই আগামী ১৭ ডিসেম্বর দেবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন