শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ | ২২শে আশ্বিন ১৪২৯

আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতির নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বন্ধ থাকা সব মাধ্যমিক, স্কুল ও কলেজ, উচ্চ মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্তরযুক্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে খুলতে প্রস্তুতির নির্দেশনা দিয়েছে সরকার।

শুক্রবার (২২ জানুয়ারি) রাতে এ নিয়ে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এতে পূর্বঘোষিত ‘গাইডলাইন’ অনুযায়ী নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। যাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পাওয়া মাত্র শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায়। করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা আছে।

মাউশির মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, এখন আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করতে হবে।

‘আপনারা জানেন কোভিড-১৯ অতিমারী চলাকালীন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমাদের শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা। সেই লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করার জন্য একটি গাইডলাইন তৈরি করা হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে নিয়ে এ গাইডলাইন অনুযায়ী আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া যায়। ’

চিঠিতে আরও বলা হয়, শুধু করোনাকালীন সমস্যা মোকাবিলা নয়, বরং মুজিববর্ষ উপলক্ষে আমাদের এখনই সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ব্যবস্থা নিতে হবে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ অন্য কয়েকজন কর্মকর্তা গত বৃহস্পতিবার ভার্চ্যুয়াল সভা করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয় নিয়ে আলোচনা করেছেন। এই বৈঠকে অংশ নেওয়া কয়েকজন ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে মত দিয়েছেন।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন