রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ ১৪২৯

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ ২০২৩ সালে উৎক্ষেপণ করবে বাংলাদেশ

২০২৩ সালের মধ্যে বাংলাদেশ তার দ্বিতীয় স্যাটেলাইট “বঙ্গবন্ধু স্যাটেলাইট-২” উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নিচ্ছে। একটি পরামর্শক কোম্পানির সঙ্গে চুক্তির মধ্য দিয়ে মহাকাশে বাংলাদেশের দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠানোর প্রক্রিয়া শুরু হল।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) তাদের প্রধান কার্যালয়ে প্রাইসওয়াটারহাউসকোপার্স (পিডব্লিউসি) এর সাথে এই চুক্তি স্বাক্ষর হয়।

বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার আহমেদ চৌধুরী এবং পিডব্লিউসি গ্লোবাল স্পেস প্র্যাকটিসের লিডার লুইজি স্ক্যাটিয়া সংশ্লিষ্ট পক্ষের হয়ে চুক্তিতে স্বাক্ষর করেছেন। এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটির শিরোনাম ছিল “বাংলাদেশের পরবর্তী স্যাটেলাইটগুলোর (বাংলাদেশ স্যাটেলাইট-২) ধরন এবং কার্যকারিতা নির্ধারণ।”

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে এর ধরন ও প্রকৃতি নির্ধারণে মঙ্গলবার ফ্রান্সের কোম্পানি প্রাইসওয়াটারহাউজকুপার্স অ্যাডভাইজরি এসএএস এর সঙ্গে অনলাইনে এই চুক্তি হয়।

শাহরিয়ার বলেন, পিডব্লিউসি আগামী ৯০ দিনের মধ্যে তাদের সুপারিশ জমা দেবে। তারপর আমরা এটি সরকারের কাছে হস্তান্তর করব।

২০১৮ সালের ১২ মে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ স্যাটেলাইট নির্ভর সম্প্রচার ও যোগাযোগের ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করে। ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপণের ঘোষণা দেওয়া হয়।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন