শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২ | ১৪ই মাঘ ১৪২৮

ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ দশে মেহেদী-মোস্তাফিজ

সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। টাইগারদের এই সাফল্যে বড় ভূমিকা রেখেছেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ এবং মোস্তাফিজুর রহমান।
এর প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও।

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজে সবচেয়ে সফল বোলার ছিলেন মিরাজ। পুরো সিরিজে ৭ উইকেট তুলে নেওয়ার এই অফ-স্পিনার দ্বিতীয় ম্যাচে ২৫ রানে ৪ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচ সেরাও। যা তাকে আইসিসির সর্বশেষ ওয়ানডে র‍্যাংকিংয়ে বোলারদের মধ্যে ৯ ধাপ এগিয়ে দিয়েছে। এই ডানহাতি স্পিনার এখন ওয়ানডে বোলারদের মধ্যে আছেন চতুর্থ স্থানে।

তিন ম্যাচের সিরিজে ৬ উইকেট তুলে নেওয়া মোস্তাফিজুর রহমান ১৯তম স্থান থেকে উঠে এসেছেন অষ্টম স্থানে। আর নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেই সিরিজ সেরা নির্বাচিত হওয়া অলরাউন্ডার সাকিব আল হাসান বোলারদের তালিকায় ১৫ ধাপ এগিয়ে আছেন ১৩তম স্থানে।

এদিকে ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠে এসেছেন মুশফিকুর রহিম। এছাড়া ব্যাটসম্যানদের মধ্যে অধিনায়ক তামিম ইকবাল (এক ধাপ এগিয়ে ২২তম) ও মাহমুদউল্লাহ রিয়াদ (৫ ধাপ এগিয়ে ৪৯তম) এবং বোলারদের মধ্যে বলার মতো অগ্রগতি হয়েছে মোহাম্মদ সাইফউদ্দিনের (৩ ধাপ এগিয়ে ৪৩তম)।

ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে আলঝারি জোসেফ ১১ ধাপ এগিয়ে আছেন ৩৪তম স্থানে।

অন্যদিকে আয়ারল্যান্ড-আফগানিস্তান ওয়ানডে সিরিজ শেষ হয়েছে। সিরিজে হোয়াইটওয়াশ হওয়া আয়ারল্যান্ডের হয়ে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে সেঞ্চুরিসহ ২৮৫ রান করা পল স্টার্লিং ৮ ধাপ এগিয়ে ২০তম স্থানে উঠে এসেছেন। সিরিজ সেরা নির্বাচিত হওয়া স্টার্লিং দুই লেগ মিলিয়ে ৬ ম্যাচে ৪৪১ রান করেছেন। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র সিরিজে ১৩৫ রান করেছিলেন তিনি।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ের শীর্ষ দশে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দুই ও তিনে আছেন যথাক্রমে রোহিত শর্মা ও বাবর আজম।

বোলারদের র‍্যাংকিংয়ের শীর্ষ দশে অবশ্য বেশকিছু পরিবর্তন এসেছে। আগের মতোই শীর্ষ তিনে ট্রেন্ট বোল্ট, মুজিব উর রহমান এবং জসপ্রীত বুমরাহ। শীর্ষ দশে ঢুকেছেন মেহেদী ও মোস্তাফিজ। অবনতি হয়েছে কাগিসো রাবাদা (এক ধাপ নেমে ছয়ে), জশ হ্যাজেলউড (এক ধাপ পিছিয়ে সাতে), মোহাম্মদ আমির (২ ধাপ পিছিয়ে নয়ে) এবং প্যাট কামিন্স (২ ধাপ পিছিয়ে দশে)।

অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন সাকিব আল হাসান। দ্বিতীয় স্থানে মোহাম্মদ নবী। তিন ও চারে আছেন যথাক্রমে ক্রিস ওকস এবং বেন স্টোকস। পাঁচে ইমাদ ওয়াসিম।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন