রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৩ই অগ্রহায়ণ ১৪২৮

‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজনের পরিকল্পনা ভারতের

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ বছরের শেষের দিকে ১৯৭১ সালের ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর আদলে আরেকটি ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজনের পরিকল্পনা করছে প্রতিবেশী দেশ ভারত। তবে কনসার্টটি কবে, কোথায় অনুষ্ঠিত হবে সে বিষয়ে বিস্তারিত কিছু এখনও জানা যায়নি।

রবিবার (১৪ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশের মুক্তিকামী জনগণকে সাহায্য করার জন্যে ১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর মূল উদ্যোক্তা ছিলেন বিশ্বখ্যাত সেতারবাদক পণ্ডিত রবি শঙ্কর। সেসময় তিনি কিংবদন্তি ব্যান্ড বিটলসের অন্যতম সদস্য জর্জ হ্যারিসনকে সঙ্গে নিয়ে কনসার্টটি আয়োজন করেন।

সেই কনসার্টটির আদলে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) আয়োজনে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর নেতৃত্ব দেবেন রবি শঙ্করের মেয়ে আনুশকা শঙ্কর ও জর্জ হ্যারিসনের ছেলে ড্যানি হ্যারিসন।

১৯৭১ সালের ১ আগস্ট ম্যাডিসন স্কয়ার গার্ডেনের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এ পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে মঞ্চে ছিলেন ওস্তাদ আলী আকবর খান। তবলায় সহযোগিতা করেছিলেন বিখ্যাত আল্লারাখা এবং তানপুরায় ছিলেন কমলা চক্রবর্তী।

কনসার্টের অন্যতম আকর্ষণ ছিল প্রতিবাদী গানের রাজা, নোবেলজয়ী কিংবদন্তী সঙ্গীতশিল্পী বব ডিলান। পারফর্ম করেন জর্জ হ্যারিসন, ব্যাস লিওন রাসেল ও রিঙ্গো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, ডন প্রেস্টনসহ অনেকেই।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন