শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ | ২২শে আশ্বিন ১৪২৯

ইসরায়েলকে হুঁশিয়ার করলো রাশিয়া

আন্তর্জাতিক চাপ সত্ত্বেও গাজায় বিমান হামলা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে ইসরায়েল। তবে চলমান ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতা গাজায় হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া।

বুধবার (১৯ মে) মস্কোয় নিযুক্ত ইসরায়েলি দূতকে ডেকে নিয়ে এই হুঁশিয়ারির কথা জানিয়ে দেন রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ।

দেশটির মুখপাত্র ডিমিত্রি পেসকোভ বলেন, আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাই। এত হতাহতের ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। যে কোনো মূলেই এ সহিংসতা বন্ধে ব্যবস্থা নেয়া জরুরি।

এ সময় তিনি আন্তর্জাতিক মিডিয়া ভবনে হামলার ঘটনা তুলে ধরে বলেন, ইসরায়েল-ফিলিস্তিনের এই সংঘাত রাশিয়া ও মধ্যপ্রাচ্যের জন্যও হুমকি। কারণ এ অঞ্চলে ধর্মীয় দ্বন্দ্ব প্রকট। তাছাড়া পারস্পরিক আস্থার অভাব ও নিরাপত্তা ব্যবস্থায় শক্তিশালী না। কাজেই এ ধরনের সংঘাত কখনোই হতে দেয়া উচিত না।

রাশিয়া গাজার পরিস্থিতির ওপর নিবিড় নজর রাখছে বলেও জানিয়েছেন ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সাংবাদিকদের বলেন, নিজেদের বক্তব্যের ক্ষেত্রে উভয় পক্ষকে সতর্ক থাকতে হবে। যাতে করে নতুন করে সহিংসতা আর কোনওভাবেই যেন বৃদ্ধি না পায়। তিনি জানান, ইসরায়েল ও হামাসের মধ্যে সরাসরি আলোচনার আয়োজন করার প্রচেষ্টা চালাচ্ছে রাশিয়া।

এদিকে ফিলিস্তিনের গাজায় ১১ দিন ধরে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত ২২৭ জন নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় নিহতদের মধ্যে ৬৪ শিশু ও ৩৮ নারী রয়েছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্ট জানিয়েছে, গতকাল বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে হামাসের সঙ্গে যুদ্ধবিরতির আহ্বান জানালেও নেতানিয়াহু আক্রমণ চালিয়ে যাওয়ার কথা বলেছেন।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন