রবিবার, ২৩ জানুয়ারি ২০২২ | ৯ই মাঘ ১৪২৮

বুধবার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ইয়াস

আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরপর লঘুচাপটি ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হবে। গভীর নিম্নচাপ থেকে আগামী ২৫ তারিখের দিকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পরবর্তীতে এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে নাগাদ উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনা উপকূলে আঘাত হানতে পারে।

বাংলাদেশ-ভারতের দিকে ধেয়ে আসতে যাওয়া এই ঘূর্ণিঝড়ের নাম ইয়াস। এর নামকরণ করেছে ওমান। সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের কারণে সাগরে সতর্কতাও জারি করেছে আবহাওয়া অফিস। সকালে তারা সতর্কবার্তায় সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে ২৩ মের (রোববার) মধ্যে ফিরে আসতে বলা হয়েছে।

আজ শনিবার (২২ মে) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং যশোর, কুষ্টিয়া ও সিলেট অঞ্চলসহ রাজশাহী ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামী তিনদিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। পাশাপাশি তাপমাত্রা কমতে পারে।

এছাড়া রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, মৌলভীবাজার, ফেনী ও পাবনা জেলাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহ অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সৈয়দপুরে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৮৮ মিলিমিটার।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন