সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২১শে অগ্রহায়ণ ১৪২৮

কোথায় সাঁতার শেখাবেন শিশুকে

প্রতিটি মানুষের সাঁতার শেখা উচিত। আর এটা যদি ছোটবেলাতেই শিখে ফেলা যায় তাহলেই ভাল। নদীমাতৃক এদেশে সাঁতার জানা থাকা সকলের জন্য আবশ্যক। নিজেকে রক্ষার পাশাপাশি সাঁতারের মাধ্যমে শারীরিক ব্যায়ামও হয়ে থাকে। ইট-পাথরের এই যান্ত্রিক নগরে পুকুর ও নদী-নালার অভাবে অনেকেই সাঁতার জানে না। কিন্তু আমাদের ঢাকা শহরে কোথায় শিখবেন? ঢাকার বাইরে থাকলে তো নদী বা পুকুরে শিখে ফেলা যায়। তবে ঢাকা শহরে বেশ কিছু প্রতিষ্ঠানে সুইমিংপুল রয়েছে, যেখানে সাঁতার প্রশিক্ষণ দেয়া হয়। নিম্নে সাঁতার শেখার জায়গাগুলোর ব্যাপারে তথ্য দেয়া হল।

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল
এটি কার্জন হলের উল্টো দিকে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অবস্থিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও যে কেউ নির্দিষ্ট ফি দিয়ে সাঁতার শিখতে পারবেন। সাত বছর বয়স থেকে ভর্তি হওয়া যাবে কিন্তু অবশ্যই চার ফুট লম্বা হতে হবে। শুরুতে ভর্তি ফি দুই হাজার ১০ টাকা। পরের মাস থেকে মাসিক ফি এক হাজার টাকা। সপ্তাহে চার দিন করে মাসে ১৬ দিন সাঁতার কাটতে পারবেন এখানকার পুলে। আর সাঁতারশেখানো হয় ৩ মাস এবং ৬ মাস মেয়াদে। যোগাযোগ: ৯৬৬১৯০০, ০১৭১৯৮৭৮৯৪৮, ৯৬৬১৯০০-৫৯, ০১৭১৯৮৭৮৯৪৮।

জাতীয় সুইমিং কমপ্লেক্স, মিরপুর
মিরপুর স্টেডিয়ামের ঠিক পাশেই রয়েছে সাঁতার শেখার একটি দারুণ জায়গা। রবি ও সোমবার বাদে প্রতিদিন খোলা। এখানে ছেলে, মেয়ে যে কেউ সাঁতার শিখতে পারবেন। ভর্তি ফি ২ হাজার ৫০০ টাকা। পরের মাস থেকে নিয়মিত সাঁতার শিখতে ২ হাজার টাকা। আর দৈনিক ৫০ টাকা দিয়ে যে কেউ সাঁতার কাটতে পারবেন। যোগাযোগ: ০২-৯০০১২৭২, ০২-৮০১৫১৪১, ০২-৮০১৫০৪১, ০১৯১২০৫৭৪৯৭, ০১৭১৭৪৩৮৯১০।‌

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সুইমিংপুল, গুলিস্থান
এই সুইমিংপুলে বর্তমানে শুধু ছেলেরা সাঁতার শিখতে পারবেন। সাত বছরের ওপরে যেকোনো বয়সী ভর্তি হতে পারবেন। প্রথম মাসে দুই হাজার টাকা দিতে হবে। পরের মাস থেকে মাসিক দেড় হাজার টাকা। এই সুইমিংপুলে প্রতি শুক্র, শনি, রবি ও সোমবার সকাল ৭টা থেকে দুপুর ১টা ও বিকেল ৪টা থেকে ৫টা। যোগাযোগ: ০২-৯৫৬৭৭১৪, ০১৭১২৬০৪৯৫২।

সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স, ধানমন্ডি
মহিলাদের জন্য সুন্দর ক্রীড়া কমপ্লেক্স। এটার নামকরণ করা হয়েছে দেশের একজন শ্রেষ্ঠ মহিলা ক্রীড়াবিদ সুলতানা কামাল এর নামে। তিনি ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শাহাদাত বরণ করেন।
মূলত মেয়েরা এখানে সাঁতার শিখতে পারেন। তবে সাড়ে সাত বছরের কম বয়সী ছেলেরাও এখানে সাঁতার শিখতে পারবে। ভর্তি ফি ৫০০ টাকাসহ প্রথম মাসে আড়াই হাজার টাকা এরপর থেকে প্রতি মাসে দিতে হবে দেড় হাজার টাকা করে। এটি শুক্রবার ছাড়া বাকি দিনগুলোয় খোলা থাকে। যোগাযোগ: ০২-৯১১৯৭০৪।

কৃষিবিদ ইন্সটিটিউড, ফার্মগেট
মাসিক ৩,০০০/- (তিন হাজার) টাকা প্রতিদিন ১ (এক) ঘন্টা (প্রশিক্ষক দ্বারা সাঁতার প্রশিক্ষণ)। দৈনিক ২০০/-(দুই শত) টাকা প্রতিদিন ১ (এক) ঘন্টা (প্রশিক্ষক দ্বারা সাঁতার প্রশিক্ষণ)। বাচ্চা এবং পুরুষদের জন্য প্রতিদিন বিকাল ৩:০০টা হতে রাত ৯:০০টা পর্যন্ত (প্রশিক্ষক দ্বারা সাঁতার প্রশিক্ষণ)। মহিলাদের জন্য প্রতিদিন দুপুর ২:০০টা হতে বিকাল ৩:০০টা পর্যন্ত (সাঁতার কাটা)।
বিঃদ্রঃ-সাধারণের সুইমিংপুল ব্যবহারের ভর্তির জন্য একজন কৃষিবিদের সুপারিশ গ্রহণ করতে হবে।

গুলশান ইয়ুথ ক্লাব
রাজধানীর গুলশান ২ নম্বরে এই ক্লাবের অবস্থান। বৃহস্পতি, শুক্র ও শনিবার বিকেলে মেয়েদের এবং শুক্র, শনি, সোম ও বুধবার সাত বছরের বেশি বয়সীদের সাঁতার শেখার সুযোগ আছে। ১২টি ক্লাসে সাঁতার শেখানো হয়। ফি ৩ হাজার টাকা। যোগাযোগ: ০১৮৪৪০২৭৩৯৭।

রতন হেলথ ক্লাব, গুলশান
এখানে ভর্তি হতে লাগবে ৫০০ টাকা। তা ছাড়া মাসে দিতে হবে ২ হাজার ৫০০ টাকা। শুক্রবার ছাড়া যেকোনো দিন দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যোগাযোগ করতে পারেন। ঠিকানা : বাড়ি ২/সি, রোড-২৯, গুলশান-১, ঢাকা-১২১২। যোগাযোগ: ০২-৮৮২৮৮৫৪।

ক্যাডেট কলেজ ক্লাব লিমিটেড, গুলশান
যাদের সাঁতার জানা আছে তারা এখানে ২ হাজার টাকায়, আর যাদের জানা নেই তারা ২হাজার ৫০০ টাকায় সাঁতার কাটতে পারবেন মাসব্যাপী। যোগাযোগ : বাড়ি-১৪/ই, রোড-৯, গুলশান-১, ঢাকা।

হোটেল ইন্টারকন্টিনেন্টাল সুইমিংপুল
শাহবাগে অবস্থিত এই পাঁচতারা হোটেলের সুইমিংপুলে সাঁতার শিখতে খরচ হবে ১৮ হাজারটাকা। সপ্তাহে পাঁচ দিন ক্লাস। ২০টি ক্লাসেই তারা সাঁতার শিখিয়ে দেবে আপনাকে। যোগাযোগ: ০২-৫৫৬৬৩০৩০।

সোনারগাঁও হোটেল সুইমিংপুল
এই পাঁচতারকা হোটেলের সুইমিংপুলে প্রতি মাসের প্রথম শুক্রবার শুরু হয় নতুন কোর্স। নারী, শিশু ও বড়দের জন্য সাঁতার শেখার ব্যবস্থা রয়েছে। প্রশিক্ষন খরচ ১২ বছরের উপরে সকলের জন্য ১ মাসের কোর্স ফি ১৫,০০০/= টাকা এবং ১২ বছরের নীচে শিশুদের ১ মাসের প্রশিক্ষণ খরচ ১২,০০০/= টাকা। সপ্তাহে চারদিন করে মোট ১৬টি ক্লাস পাবেন। আপনি যদি প্রতিদিন সাঁতার কাটতে চান, তাহলে বড়দের জন্য এক হাজার ৩০০ ও ছোটদের জন্য ৭০০ টাকা দিতে হবে। ১০৭, কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা-১২১৫। যোগাযোগ:০২-৮১১০০৫,০২-৮১৪০৪০১,০২-৯১২৮০০৮, ০১৭১৩০৪৩৯৮১।

অফিসার্স ক্লাব সুইমিংপুল
বেইলি রোডে অবস্থিত এ ক্লাবে প্রতি মাসের ৫ তারিখ থেকে শুরু হয় নতুন কোর্স। চলে বুধবার ছাড়া টানা ১৬ দিন। ফি ৩ হাজার টাকা। যোগাযোগ: ০১৯১৩৮৫৫১৮১, ০২-৯৩৪৬৬৭৭।

আইভি রহমান সুইমিং কমপ্লেক্স
ভর্তি ফি আড়াই হাজার টাকা এরপর থেকে প্রতি মাসে দিতে হবে দেড় হাজার টাকা করে। সময়কাল এক মাস, দৈনিক এক ঘন্টা, সপ্তাহে পাঁচ দিন। আপনি যদি প্রতিদিন সাঁতার কাটতে চান, তাহলে ২০০ টাকা দিতে হবে। মাসের যে কোন দিন ভর্তি হওয়া যাবে মেয়াদকাল: ভর্তির তারিখ থেকে ১ মাস (৩০ দিন)। এটি বুধবার এবং বৃহস্পতিবার ছাড়া বাকি দিনগুলোয় খোলা থাকে। যোগাযোগ: পুরানা পল্টন, ঢাকা ০২-৯৫৬৭৭১৪, ১৭৯৭০২১৭৪৯।

রেডিসন ওয়াটার গার্ডেন হোটেল
রেডিসন ওয়াটার গার্ডেন হোটেলের সুইমিং পুলে সাঁতার কাটার জন্য এখানকার হেলথ ক্লাবের সদস্য হতে হবে। এক বছরের জন্য সদস্য হওয়ার খরচ বড়দের জন্য ৯৪ হাজার ৮৭৫ টাকা, ১৮ বছরের নিচে যাদের বয়স, তাদের জন্য ৬৬ হাজার ৪১২ টাকা এবং ১২ বছরের নিচের শিশুদের জন্য ৪৭ হাজার ৪৩৮ টাকা।এখানকার সদস্য হলেই সাঁতার শেখা যাবে। সপ্তাহে সাত দিনই সকাল নয়টা থেকে রাত ১০টা পর্যন্ত এখানে সাঁতার কাটা যায়। এখানে বড়দের ও ছোটদের জন্য আলাদা সাঁতারের ব্যবস্থা আছে। যোগাযোগ: ০২-৮৭৫৪৫৫৫

দ্য ওয়েস্টিন ঢাকা
এখানে কেবল পাঁচ থেকে ১২ বছরের শিশুদের সাঁতারের প্রশিক্ষণ দেওয়া হয়। খরচ ১৫ হাজার টাকা। এক ঘণ্টা করে মোট ১৬টি ক্লাস নেওয়া হয়। ক্লাস হয় প্রতি শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা ও দুপুর ১২টা থেকে একটা পর্যন্ত।এ ছাড়া এখানকার হেলথ ক্লাবের সদস্য হয়ে সাঁতার কাটা যায় ১২ মাস। সদস্য খরচ এক বছরের জন্য ৭৫ হাজার টাকা, ছয় মাসে ৫০ হাজার টাকা, তিন মাসে ৪০ হাজার টাকা আর এক মাসের জন্য ১৮ হাজার টাকা। এ ছাড়া এক হাজার ৬০০ টাকা দিয়ে এক দিনের জন্য সাঁতার কাটা যায়। সকাল সাতটা থেকে রাত ১১টা পর্যন্ত সদস্যরা সাঁতার কাটতে পারবে বছরের প্রতিটি দিন। যোগাযোগ: ০২-৯৮৯১৯৮৮।

বিজিবি সুইমিং কমপ্লেক্স
দুইমাসের কোর্সে মোট ৩২টি ক্লাসে সম্পন্ন হয় সাঁতার শেখা। ছেলেমেয়ে যাদের ১০ বছরের ওপরে তারা এখানে সাঁতার শিখতে পারবে। ফি প্রথম মাসে ২ হাজার ৫০০ টাকা। দ্বিতীয় মাসে ১ হাজার ৫০০ টাকা। সপ্তাহে তিন থেকে চারটি ক্লাস হবে। বর্ডার গার্ড বাংলাদেশ, সীমান্ত স্কয়ার, ঢাকা।

রাওয়া ক্লাব, মহাখালী (আর্মি অফিসারদের রেফারেন্স লাগে)
আশরাফি সুইমিংপুল অ্যান্ড ফিটনেস : ঠিকানা :সি-১১-১৩ বনশ্রী, রামপুরা, ঢাকা। ফোন :৭২৮৬৩০৮।
ম্যানপাওয়ার লিমিটেড : ঠিকানা : ৪১৬/১, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা। ফোন : ৮৮২২২৬১-৬৩।
বাংলাদেশ সুইমিং ফেডারেশনঃ ঢাকায় অবস্থিত এই সুইমিং ফেডারেশনের ফোন নম্বর : ৯০০১২৭২।
মোশারফ সুইমিং সেন্টার : ঠিকানা : বায়তুল মোকাররম পূর্ব গেট, পল্টন, ঢাকা। ফোন : ৯৫৬৭৭১৪।

হোটেল আগ্রাবাদ সুইমিং পুল, চট্টগ্রাম
এখানে ৪৫ থেকে ৬০ দিনের জন্য ভর্তি হওয়া যায়। ফি ৬ হাজার টাকা। আর ৩৫ হাজার টাকা দিয়ে এক বছরের সদস্য হয়েও সাঁতার কাটা যায়। ফোন : ০৩১৭১৩৩১১, ০১৮৪১২২৯৯২১।

দ্য পেনিনসুলা চিটাগাং, জিইসি, চট্টগ্রাম
এখানে সাঁতার শেখা না গেলেও সাঁতার কাটা যায় আয়েশ করে। প্রতিবার সাঁতার কাটতে জনপ্রতি গুনতে হবে ৬০০ টাকা। আর তিনজনের একটা দল নিয়ে হাজির হলে দিতে হবে ১ হাজার ২০০ টাকা। ফোন :০৩১ ২৮৫০৮৬০-৯।

সাঁতারের পোশাকঃ

১। সিলিকন দিয়ে তৈরি স্নানের টুপি,

২। বিশেষ গগলস,

৩। রাবারের জুতো

৪। সুইমিং ড্রেস

৫। ভেসে থাকার জন্য উপকরন।

সাবধানতাঃ

১। শিশুটি ভয় পায় বা সাঁতার কাটতে না চায়, তবে জোর করার দরকার নেই, এতে হাইড্রোফোবিয়া হতে পারে।

২। বাচ্চাকে একা ছাড়া যাবে না, তা সুইমিং পুল হোক বা পুকুর হোক।

৩। “একরকম শিখলেই হল”– এরকম ভাবা ঠিক নয়। নির্দিষ্ট কিছু কৌশল যাতে ভালোভাবে শিখে সে দিকে নজর দিন।

৪। প্রশিক্ষণ (swimming lessons for kids) শুরু করার আগে আপনার বাচ্চার নাক ও কানে সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে নিশ্চিত হোন। এটি খুব গুরুত্বপূর্ণ !

৫। সন্তানের মেজাজ ভালো না থাকলে সাতারে পাঠাবেন না।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন