রবিবার, ২৩ জানুয়ারি ২০২২ | ৯ই মাঘ ১৪২৮

আগামীকাল থেকে ফাইজারের টিকা দেওয়া শুরু

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আগামীকাল সোমবার (২১ জুন) থেকে ফাইজার-বায়োএনটেকের টিকা কার্যক্রম শুরু হবে। রাজধানীর তিনটি কেন্দ্রে দেওয়া হবে ফাইজারের টিকা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২০ জন করে মোট ৩৬০ জনকে টিকা দেয়া হবে।

রবিবার (২০ জুন) দুপুরে করোনা বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও করোনা টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক এ তথ্য জানান।

শামসুল হক বলেন, ইতোমধ্যে কোভ্যাক্স থেকে ফাইজার বায়ো-এনটেকের এক লাখ ৬২০ ডোজ টিকা গত ৩০ মে দেশে এসেছে। আমরা এটিকে সংরক্ষণ করেছি। টিকা দেওয়ার জন্য গাইড লাইন ও প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে।

ডা. শামসুল ইসলাম বলেন, গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিসিল্ড টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। পরবর্তীতে এ টিকাদান কর্মসূচির প্রথম এবং দ্বিতীয় ডোজের কার্যক্রম চলে। গত ২৫ মে থেকে চীনের সিনোফার্মের টিকাদান কর্মসূচি চলছে।

ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম ডোজের সঙ্গে দ্বিতীয় ডোজের ব্যবধান নির্ধারণ করা হয়েছে ৪ সপ্তাহ বা ২৮ দিন। এছাড়া টিকাকেন্দ্রের অন্যান্য ব্যবস্থাপনা আগের মতোই প্রস্তুত করার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন